DNA Full Form In Bengali | জানুন ডিএনএ-র ফুল ফর্ম কি

সময়ের সাথে সাথে বিজ্ঞান এতটা উন্নত হয়েছে যে আমরা এখন বিজ্ঞানের মাধ্যমে মহাকাশ থেকে শুরু করে মানবসাস্থর মতো জটিল ক্ষেত্র গুলিতেও দুর্দান্ত সাফল্য পেয়েছি। আমরা বিজ্ঞানের মাধ্যমে জীবদেহের জেনিটিক ইনফরমেশন বহনকারী কোষ DNA কেও আবিষ্কার করেছি। আজ এই পোস্টের মাধ্যমে আমরা ডিএনএ কি, DNA-র ফুল ফর্ম কি ও DNA সংক্রান্ত অন্যান্য বেসিক প্রশ্ন গুলির উত্তর জানবো।

DNA-র ফুল ফর্ম

DNA Full Form In Bengali
DNA Full Form In Bengali

DNA-র ফুল ফর্ম হলো Deoxyribonucleic Acid। বাংলা ভাষায় ডিএনএ-র পূর্ণরূপ হলো ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড। এটি আমাদের গঠনগত ও ক্রিয়াকলাপগত জিনগত তথ্য গুলি বহন করে। বেশির ভাগ জীবদেহেই DNA পাওয়া যায়, তবে কিছু কিছু ভাইরাসের মধ্যে DNA-র বদলে RNA দেখতে পাওয়া যায়।

DNA কি অথবা কাকে বলে

জীবন্ত কোষগুলির নিউক্লিয়াসের মধ্যে থাকা তন্তুযুক্ত অণুকে DNA বলে। এটি একটি ডাবল হেলিক্স অণু যা দেখতে অনেকটা পাকানো মই বা সিঁড়ির মতো হয়। এর মধ্যেই মানুষ এবং অন্যান্য জীবের বংশগত উপাদান থাকে। অর্থাৎ, জীবদেহের বৃদ্ধি, বিকাশ, কার্যকারিতা এবং প্রজননের জন্য জিনগত তথ্য সঞ্চয় থাকে । DNA শরীরের প্রতিটি কোষের নিউক্লিয়াসে উপস্থিত থাকে এবং জিনগত নির্দেশাবলী 4 টি নাইট্রোজেন বেস দিয়ে গঠিত কোড দ্বারা সঞ্চিত থাকে। এই চারটি বেস গুলি হলো-

  • Adenine (অ্যাডেনিন)
  • Guanine (গুয়ানিন)
  • Cytosine (সাইটোসিন)
  • Thymine (থাইমিন)

DNA কী দিয়ে তৈরি হয়?

DNA একটি লম্বা অণু যা নিউক্লিওটাইড নামে একটি ছোট ইউনিট নিয়ে গঠিত হয়। আবার প্রতিটি নিউক্লিওটাইড একটি শর্করা অণু, (sugar molecule), একটি ফসফেট অণু (phosphate molecule) ও নাইট্রোজেন বেস নামে একটি কাঠামো দিয়ে তৈরি হয়।

DNA-র কাজ কি?

DNA-র প্রধান কাজ হলো জীবদেহের বৃদ্ধি, বিকাশ, কার্যকারিতা এবং প্রজননের জন্য জিনগত তথ্য গুলোকে করা।

1 thought on “DNA Full Form In Bengali | জানুন ডিএনএ-র ফুল ফর্ম কি”

Leave a Comment