আধার কার্ড চেক করার পদ্ধতি 2022 – (জানুন আপনার আধার কার্ড তৈরী হয়েছে কিনা)

আধার কার্ড চেক করার পদ্ধতি, আধার কার্ড স্ট্যাটাস চেক – (How to check Aaadhaar Card status in bengali)

নতুন আধার কার্ডের জন্য অথবা আধার কার্ডে ফোন নাম্বার, ঠিকানা, ফিঙ্গারপ্রিন্ট আপডেট করার জন্য আবেদন করেছিলেন? কিন্তু জানেনা যে আধার কার্ড তৈরী অথবা আপডেট হলো কিনা? তাহলে আপনি একদম সঠিক ওয়েবসাইটে এসেছেন। কারণ আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের আধার কার্ড চেক করার পদ্ধতিটি একটি স্টেপ-বাই-স্টেপ গাইডের মাধ্যমে দেখাবো।

আরো জানুন:- নতুন আধার কার্ড কোথায় হচ্ছে

আধার কার্ড চেক করার পদ্ধতি
আধার কার্ড চেক করার পদ্ধতি

আধার কার্ড চেক করার পদ্ধতি

আধার কার্ড, অত্যন্ত প্রয়োজনীয় এই ডকুমেন্টটি বর্তমানে রেশন তোলা থেকে শুরু করে ব্যাঙ্কের একাউন্ট খোলা সব ক্ষেত্রেই দরকার পরে। সেই কারণেই আধার কার্ড ছোটো থেকে বড়ো সকল ভারতীয় নাগরিকের কাছে থকা দরকার কিন্তু এর থেকেও গুরুত্বপূর্ণ বিষয় হলো আধার কার্ডকে সবসময় আপ-টু-ডেট রাখা। এবং এই কারণে আপনিও নিশ্চয় নতুন আধার কার্ড অথবা আধার কার্ডে ফোন নাম্বার, ঠিকানা, ফিঙ্গারপ্রিন্ট আপডেট করিয়ে এসেছেন। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে যে আপনার আবেদন কতদূর এগোলো অথবা আপনার আধার কার্ডটি হলো কিনা?

আজকের এই আর্টিকেলে আমরা এই প্রশ্নের উত্তরই আপনাদের সঙ্গে শেয়ার করতে চলেছি।

আধার কার্ডের স্টেটাস চেক করার জন্য আপনাকে সর্বপ্রথম আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে আধার কার্ডের সরকারি ওয়েবসাইটে https://uidai.gov.in/ এ যেতে হবে।

তারপর সেখান থেকে আপনার পছন্দের ভাষা বেছে নিতে হবে। আমি এখানে বাংলা বেছে নিয়েছি।

আধার কার্ড চেক করার প্রথম ধাপ
আধার কার্ড চেক করার প্রথম ধাপ

এরপর আপনার মোবাইলে আধার পোর্টালের ড্যাশবোর্ডটি খুলে যাবে আসবে, এখন থেকে আধার অর্জন শাখার অন্তর্গত “আধার স্ট্যাটাস চেক” এ ক্লিক করতে হবে। এরপর আপনার মোবাইলে একটি নতুন উইন্ডো খুলবে।

আধার কার্ড চেক করার দ্বিতীয় ধাপ
আধার কার্ড চেক করার দ্বিতীয় ধাপ

নতুন উইন্ডোতে এসে একটু নিচের দিকে স্ক্রল করলে “Check Enrolment & Update Status” বলে একটা বাটন দেখতে পাবেন, বাটনটিতে ক্লিক করলে একটি ফর্ম খুলে যাবে।

আধার কার্ড চেক করার তৃতীয় ধাপ
আধার কার্ড চেক করার তৃতীয় ধাপ

ওই ফর্মে আপনার এনরোলমেন্ট আইডি দিয়ে নিচের ক্যাপচাটি ফিলাপ করে “Submit” বাটনে ক্লিক করে ফর্মটা সাবমিট করতে হবে।

এনরোলমেন্ট আইডি কোথায় পাবেন

আপনি যখন নতুন আধার কার্ড অথবা আধার কার্ড আপডেট করেছিলেন তখন আধার সেন্টার থেকে আপনকে একটি স্লিপ দেওয়া হয়েছিল। ওই স্লিপের বামদিকে একটি এনরোলমেন্ট নাম্বার রয়েছে এবং ডানদিকে আপনার আবেদনের তারিখ ও সময় রয়েছে। ওই ১৪ ডিজিটের এনরোলমেন্ট নম্বর ও আপনার আবেদনের তারিখটিকে পাশাপাশি বসলে আপনার এনরোলমেন্ট আইডি পাবেন।

উদাহরণ স্বরূপ:- আপনার এনরোলমেন্ট নাম্বার যদি ১২৩৪/৫৬৭৮৯/১২৩৪৫ হয় এবং আপনার আবেদনের সময় যদি ০৯/০৭/২০২২ ১৫:২৬:০৯ হয় তাহলে আপনার এনরোলমেন্ট আইডি হবে ১২৩৪৫৬৭৮৯১২৩৪৫০৯০৭২০২২১৫২৬০৯।

আধার এনরোলমেন্ট স্লিপ
আধার এনরোলমেন্ট স্লিপ
আধার কার্ড চেক করার চতুর্থ ধাপ
আধার কার্ড চেক করার চতুর্থ ধাপ

ফর্মটি সাবমিট করার পর আপনি আপনার আধার এপ্লিকেশনের স্ট্যাটাসটি দেখতে পাবনা। ওখানে একবার কম্পিলিটেড দেখলে ৯০ দিনের মধ্যে আপনার আধার কার্ড পোস্টার মাধ্যমে আপনার বাড়িতে চলে আসবে।

আধার কার্ডের স্টেটাস চেক করুন
আধার কার্ডের স্টেটাস চেক করুন

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন (FAQ)

আধার এপ্লিকেশনের স্ট্যাটাস কম্পিলিটেড হয়ে গেলে কত দিনের মধ্যে আধার কার্ড আপনার বাড়িতে আসবে?

আধার এপ্লিকেশনের স্ট্যাটাস কম্পিলিটেড হয়ে গেলে ৯০ দিনের মধ্যে আধার কার্ড আপনার বাড়িতে চলে আসবে।

আধার এপ্লিকেশন কমপ্লিট হতে কত দিন সময় লাগে?

আধার এপ্লিকেশন কমপ্লিট হতে সাধারণত ৭ থেকে ১০ দিন সময় লাগে।

আধার এপ্লিকেশন ফেল হয়ে গেলে কি করবেন?

সাধারণত আপনার আধার এপ্লিকেশন ফেল হবে না। কিন্তু যদি ফেল হয়ে যায় তাহলে আপনাকে আবার নতুন করে আধার এপ্লিকেশন করতে হবে।

সর্বশেষ কথা

আমাদের ওয়েবসাইটি ভিসিট করার জন্য ধন্যবাদ, আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের সাহায্য করতে পেরেছে। এই আর্টিকেলটির সম্বন্ধে আপনাদের কোনো মতামত থাকলে তা নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

অনুগ্ৰহ করে নোট করবেন:- আমাদের পোস্ট গুলো নিয়মিতভাবে আপডেট করা হয়। তাই এই ইন্টারনেট জগৎে সবসময় আপডেটেড থাকতে আমাদের সঙ্গে সংযুক্ত থাকুন

Leave a Comment